সর্বশেষ গুরুত্বপুর্ণ খবর

অশনি নাট্যম আয়োজিত কবি সম্মেলন

 অশনি নাট্যম আয়োজিত কবি সম্মিলন : বাংলা একাডেমিতে

গত ১৫ ই সেপ্টেম্বর ২০২৩ পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি সভাঘরে হয়ে গেল কবি সম্মিলন। আয়োজনে অশনি নাট্যম।

গত ১৫ ই সেপ্টেম্বর ২০২৩ পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি সভাঘরে হয়ে গেল কবি সম্মিলন। আয়োজনে অশনি নাট্যম।

‘অশনি নাট্যম’ বাংলা সংস্কৃতি জগতের অন্যতম গুরুত্বপূর্ণ একটি সাংস্কৃতিক সংগঠন। এবছর তার সুবর্ণ জয়ন্তী উদযাপন বর্ষ। এই উপলক্ষ্যে তারা সারা বছর জুড়ে আয়োজন করেছে নানা অনুষ্ঠান ও কর্মসূচি। এই কর্মসূচির অংশ হিসেবে গত ১৫ই সেপ্টেম্বর বিকাল পাঁচটায় পশ্চিমবঙ্গ বাংলা একাডেমীর সভা ঘরে অনুষ্ঠিত হল বাংলার বিশিষ্ট কবিদের সমন্বয়ে ‘কবি সম্মিলন’।

এই অনুষ্ঠানে যাঁরা অংশ নিয়েছেন তাদের মধ্যে উল্লেখযোগ্য ছিলেন কবি ও সমাজ কর্মী শীলা চক্রবর্তী, কবি ও প্রাবন্ধিক সব্যসাচী দেব, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি সাহিত্যের প্রাক্তন অধ্যাপিকা মালিনী ভট্টাচার্য, বিশিষ্ট কবি সৈয়দ কওসর জামাল, ‘কাব্যকথা’ সাহিত্য পত্রিকার সম্পাদক আনজু বানু।
‘অশনি নাট্যম’ আয়োজিত কবি সম্মিলন: উপস্থিত কবি ও কবিতা অনুরাগী।

এছাড়া এই অনুষ্ঠানে কবিতা পাঠ করেছেন কবি সূর্য কান্ত মন্ডল বিমল দেব প্রমুখ।

সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন অশনি নাট্যম-এর সদস্য নন্দিনী ধর।

প্রসঙ্গত উল্লেখ্য, ‘অশনি নাট্যম’ তাদের বর্ষব্যাপি অনুষ্ঠানের সূচনা করেছে ১৬ই আগস্ট ২০২৩ একটি বর্ণাঢ্য পদযাত্রা সহ সংঘ ভবনে দিনভর অনুষ্ঠানের মাধ্যমে।
অশনি নাট্যম’ আয়োজিত পদযাত্রা 

তাদের সারা বছর ব্যাপী বর্ষপূর্তি অনুষ্ঠানের অন্যান্য উল্লখযোগ্য কর্মসূচিগুলো হল, কলকাতা সহ ১৭টি জেলা নিয়ে ৮টি জেলায় এবং গড়িয়া-নরেন্দ্রপুর-সোনারপুর অঞ্চলে ৭টি নাট্যোৎসব। ৩টি পদযাত্রা ও সাইকেল পরিক্রমা। এছাড়া, চিত্র ও ভাস্কর্য প্রদর্শনী, পথ-নাট্য মেলা, আবৃত্তি মেলা, মূকাভিনয় মেলা, শিশু মেলা, পুস্তক প্রদর্শন নাট্য-কর্মশালা এবং জাতীয় ও আন্তর্জাতিক খ্যাতনামা সাংস্কৃতিক ব্যক্তিত্বের শতবর্ষ উদযাপন ইত্যাদি।

আগামী বছর ১৫ ই আগস্ট ২০২৪ কলকাতার রাজপথে বর্ণাঢ্য পদযাত্রা ও সুজাতা সদন প্রেক্ষাগৃহে সমাপ্তি অনুষ্ঠানের মাধ্যমে তাদের বর্ষব্যাপী কর্মসূচির সমাপ্তি ঘোষনা করা হবে।

Comments